ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার ভিডিও সহ টিউটোরিয়াল

সকল নিউজ ফেসবুকে পেতে লাইক দিয়ে ফলো করুন

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার নিয়ে আজকে আমি আলোচনা করব। ওয়ার্ডপ্রেস বিশ্বের কোটি কোটি ব্লগারের পছন্দ। আজকে আমি একটি সফটয়্যার এর কথা বলব যা দিয়ে সহজেই আপনি ওয়ার্ডপ্রেস ডেভেলপ করতে পারবেন। ভিডিও সহ এই পোস্ট টি পড়ার জন্য আপনাকে স্বাগতম। ভিডিও টি দেখুন এখানে।


অথবা সরাসরি ইউটিউব থেকে দেখুন Go

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার : CodeLobser PHP Edition

প্রথমেই সফটয়্যার টি ডাউনলোড করে নিন। কেননা আমার মতে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার হিসেবে আপনি এর থেকে ভালো সফটওয়্যার পাবেন না। বা পেলেও ঝামেলা অনেক। তা আমি আজকে এই সফটয়্যার টা নিয়ে কিছু আলোচনা করব বা রিভিউ লিখব স্ক্রিনশট সহ। মনযোগ দিয়ে পড়বেন এবং বিজ্ঞ আইটি তে নিয়মিত ভ্রমণ রাখবেন।
ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার

এই স্ক্রিনশট টি দেখে নিশ্চই বুঝতে পারছেন যে এ দিয়ে কতটি সিএমএস ডেভেলপ করা যায়। CakePHP, Codelgniter, Drupal, Joomla, Magento, Symfony, WordPress, Yii. এতটি সিএমএস নিয়ে কাজ করতে পারবেন। তা শুরু করা যাক। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখে আয় করা শুরু করে দিন

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার : প্রজেক্ট তৈরি

উপড়ের চিত্রের মত করে পেজ আসলে আপনি অখান থেকে Create New Project টিই আপাতত সিলেক্ট করুন। কেননা WordPress site সিলেক্ট করলে আপনাকে বলবে তা ডাউনলোড করার কথা । অথচ আপনার তো ডাউনলোড ই করা আছে। এখন শুধু থিম বা প্লাগিন ডেভেলপ করবেন। আপনার না থাকলে বা ডাউনলোড করতে চাইলে সিলেক্ট করতে পারেন। সিলেক্ট করার পর আপনি কিন্তু ভিজুয়াল ডেভেলপ করতে পারবেন। অর্থাৎ এডিট করেই দেখতে পারবেন কিন্তু যেহেতু এটি পিএইচপি সাইট তাই লোকালহোস্ট মাস্ট লাগবে। আর তাছাড়া আপনি ডাটাবেজ ও এখানে এডিট করতে পারবেন। অর্থাৎ সব কিছু এক যায়গা তেই পেয়ে যাচ্ছেন। আর হ্যা এটি কিন্তু খুবই ছোট একটি সফটয়্যার। Local textarea তে লিখুন বা Browse করুন আপনার ওয়ার্ডপ্রেস ডাইরেক্টরি এর ঠিকানা। Project Name এ আপনার পছন্দমত একটি নাম লিখে দিন যেমন WordPress. Base url for debug এই অপশন টিতে আপনাকে লিখতে হবে http://localhost বা আপনার লোকালহোস্ট এর ঠিকানা। তার মানে আপনার লোকালহোস্ট অন থাকতে হবে। xampp অন করে নিন। এবারে Create এ ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার

এরকম ভাবে একটি মেনু দেখবেন যাতে ওয়ার্ডপ্রেস দেখাচ্ছে। এবারে wp-conent থেকে থিম এবং আপনার থিম এ যান। যে পেজটি বা ডকুমেন্ট টি আপনি এডিট করতে চান এবারে তা আপনি দেখবেন রঙিন এবং খুবই কাজের পরিবেশ রয়েছে।

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সফটওয়্যার

আপনি কোনো এলেমেন্ট এর উপড় গিয়ে মাউস রাখলেই তার খুটিনাটি সব আপনাকে দেখিয়ে দেবে। উপরের প্রথম ছবিতে আপনি যেমন দেখতে পাচ্ছেন Author Meta তে মাউস রাখার সাথে সাথেই দেখাচ্ছে এর স্ট্রাকচার সংগা। দেখাচ্ছে যে এটি দিয়ে কি করা হয়। এমন কি প্যারা মিটার গুলোর অর্থ এবং কোনটি জরুরি এবং কোনটি অপশনাল তাও দেখিয়ে দিচ্ছে। পরের চিত্রে আপনি দেখছেন ড্রপদাউন লিষ্টে সব ফাংশন এর নাম আসছে এরকম ভেরিয়েবল ও আসে। তা এবার বুদ্ধিমান প্রানী হিসেবে সহজেই বুঝছেন যে সফটওয়্যার টি কেমন। তা ব্যবহার করুন এবং বিজ্ঞ আইটি ডট কম এ নিয়মিত ভিজিট রাখুন। ভালো থাকবেন ধন্যবাদ।

If the post contains copyright contain report by Commenting with proof. I'll delete this in 12h

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *