ওয়ার্ডপ্রেস থেকে আয় করুন থিম ডেভেলপমেন্ট শিখে

সকল নিউজ ফেসবুকে পেতে লাইক দিয়ে ফলো করুন

ওয়ার্ডপ্রেস বর্তমান বিশ্বের একটি অন্যতম জনপ্রিয় CMS(Content Management System)। এটি ব্লগিং এর জন্য নির্মিত। ওয়ার্ডপ্রেস জনপ্রিয় তার অসাধারণ ডিজাইন এবং ফিচার্স এর জন্য। যেমন এতে প্লাগিন এবং থিম ইন্সটল করা যায় এবং সাইট কে কাস্টম এডিট করা যায়। আর এই ওয়ার্ডপ্রেস থেকে আয় ও করা যাবে প্রচুর।

ব্লগিং এর জন্য অনেক ওয়েব ডেভেলপার এটি ব্যবহার করে থাকেন, তাই একে ঘিরে প্রতিষ্টিত হয়েছে বিভিন্ন ব্যবসা। এখন ওয়ার্ডপ্রেস থেকে আয় কারী দের সংখ্যাও অনেক বেড়েছে। অনেক বাংলাদেশি এখন এই পেশায় যোগ দিয়েছেন ও আয় করছেন।

প্লাগিন এবং থিম ডেভেলপমেন্ট এর মধ্যে থিম ডেভেলপমেন্ট এর চাহিদা বেশি। অনেক ডেভেলপার আবার থিম এর সাথেও প্লাগিন এড করে দেন। বাংলাদেশেও ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট এর অনেক চাহিদা রয়েছে । আর ইন্টারন্যাশনাল চাহিদা তো প্রচুর তাই আপনি এর দ্বারা কাজ শুরু করে দিতে পারেন। আপনি বড় মাপের ডেভেলপার হলে এর দ্বারা ক্যারিয়ার এর কথাও ভাবতে পারেন। এক কথায়, শিখতে পারলে ওয়ার্ডপ্রেস থেকে আয় করার ব্যাপারে আপনি নিশ্চিত হতে পারেন।

ওয়ার্ডপ্রেস শিখতে নূন্যতম যোগ্যতা

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এর জন্য আপনার জানা থাকতে হবে HTML, CSS, JavaScript, PHP, MySQL(PHPMyAdmin). না থাকলে শিখে নিতে হবে। বিজ্ঞ আইটি নিয়মিত ফলো করলে বা বিজ্ঞ আইটির অফিসিয়াল ফেসবুক পেজ ফলো করলে আপনি অনেক কিছুই জানতে পারবেন।

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এর জন্য একটি নোডপ্যাড ই যথেষ্ট। তবে আপনার যদি একটি কম্পিউটার থেকে থাকে তবে, এই সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

ওয়ার্ডপ্রেস থেকে আয় এ হাতেখড়ি

আপনি লোকালহোস্টে ডেভেলপমেন্ট করতে পারবেন। লোকালহোস্টে WordPress ইন্সটল করে দিলেই তার দ্বারা নিজের একটি থিম আপনি তৈরি করে ফেলতে পারেন। আপনি আপনার এন্ড্রয়েড ফোন এর লোকালহোস্টে ইন্সটল দিতে পারেন। না জানলে পড়ে নিন যেভাবে এন্ড্রয়েড এ ওয়ার্ডপ্রেস ইন্সটল দিবেন

প্রাথমিক কয়েকটি ধাপ

  • Root/wp-contents/themes/ এই ডাইরেক্ট্রি তে যান।
  • নিজের থিম এর একটি নাম দিন যেমন : My Themes
  • এবার ভিতরে গিয়ে দুটি ফাইল তৈরি করুন index.php, style.css
  • index.php নির্ধারণ করে আপনার সাইট এর Index অর্থাৎ সাইট এর হোম বা মেইন স্ক্রিন।
  • Style.css এ থাকে আপনার থিম এর বিবরণ এবং সকল স্টাইল ইনক্লুড।

Style.css

/*

* Theme Name: My Themes

* Description: Themes SA is fully responsive, clean and minimal WordPress theme. It has various options in WordPress Customizer to change look of the theme - primary design color, background and header, page layout (left or right sidebar, full or centered content).

* Theme URI: http://biggoit.com

* Author: AA Shakil

* Author URI: http://biggoit.com

* Version: 1.3.2

* License: GNU General Public License v2 or later

* License URI: http://www.gnu.org/licenses/gpl-2.0.html

* Tags: two-columns, one-column, left-sidebar, right-sidebar, custom-background, custom-colors, custom-header, custom-menu, editor-style, featured-images, sticky-post,

* Text Domain: my_themes

*/

style.css ফাইল টির শুরুতে উপড়ের কোড গুলো এড করতে হবে । এটা এই ফাইল টির একটি সেম্পল ।  প্রথমে Theme Name এ আপনার পছন্দের একটি নাম দেন. যেমন আগে বলেছিলাম My Theme অত:পর ডিস্ক্রিপশন এ থিমের কিছু হাইলাইট বর্ণনা করুন যেমন এই থিম টি পরিস্কার, রেস্পনসিভ, ভালো থিম ওপরে এর একটি সেম্পল দেওয়া হলো ।

Author এ আপনার নাম, ট্যাগস এ উপরের মত কিছু হাইলাইট কমা সেপারেটেশ করে দেবেন । Text Domain অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস এবং এটা বুঝে দিবেন এবং মনে রাখতে হবে এটার দ্বারা থিম এর ফানশন কল করতে হবে।

index.php

বিজ্ঞআইটি ওয়ার্ডপ্রেস দ্বারা নিয়ন্ত্রিত। বিজ্ঞআইটি এর মেইন স্ক্রিন এ আপনি যা দেখতে পান তা index.php দ্বারা সজ্জিত এখানে সব সাজানো হয়। এই খানে আরোও অনেক অপশন আছে যা পরবর্তিতে পোস্ট করা হবে আপনি চাইলে এই URL দ্বারা সব ফাংশন এবং হেল্প পেতে পারেন http://codex.wordpress.org আজকের পোস্ট এর সমাপ্তি এখানেই।

If the post contains copyright contain report by Commenting with proof. I'll delete this in 12h

4 Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *