গুগল ট্রান্সলেটর প্লাগিন সাইটে ব্যবহার করুন ফ্রি তে

সকল নিউজ ফেসবুকে পেতে লাইক দিয়ে ফলো করুন

গুগল ট্রান্সলেটর প্লাগিন কিভাবে আপনার সাইট এ বসাবেন তা নিয়ে আমি আজকে বিষদ বর্ণনা করব। এই ট্রান্সলেটর প্লাগিন টি পৃথিবীর যেকোনো ভাষায় আপনার পেজকে প্রকৃতপক্ষে সম্পূর্ণ পেজ টিকেই রুপান্তরিত করে দেবে কাংখিত ভাষায়। হ্যা, প্রথমেই বলে রাখি অবশ্যই কমেন্ট করবেন যাতে করে আপনার মতামত বা পোস্ট নিয়ে ধারণা টি জানতে পারি এবং ভবিষ্যতে এরকম বহুল পোস্ট উপহার দিতে পারি।

গুগল ট্রান্সলেটর প্লাগিন যেভাবে ইন্সটল দেবেন

গুগল ট্রান্সলেটর প্লাগিন প্রধান

গুগল ট্রান্সলেটর প্লাগিন টি একটি জাভাস্ক্রিপ্ট/এইচটিএমএল প্লাগিন। এটি ব্যবহার করে সম্পূর্ণ সাইট এর ল্যাংগুয়েজ অত্যন্ত নিখুঁত ভাবে পরিবর্তন সম্ভব পৃথিবীর যেকোনো ভাষায় । প্রথমে যান গুগল ট্রান্সলেটর পেজ টিতে [Click]। ওখানে পেজ এর একদম নিচের দিকে পাবেন Website Translation নামক একটি অপশন।

গুগল ট্রান্সলেটর প্লাগিন বেসিক

পরবর্তী পেজ এ গিয়ে আপনাকে কিছু ডাটা ইনপুট এর জন্য বলবে। প্রথম ইনপুট করতে হবে ওয়েবসাইট এর নাম। আপনি এখানে আপনার ওয়েবসাইট এর নাম দিবেন www.yourdomain.com। যেরকম আমি আমার ওয়েবসাইট এর নাম www.biggoit.com দিয়েছি। তারপর দিবেন সাইট মেজর ল্যাংগুয়েজ বা প্রধান ল্যাংগুয়েজ। অর্থাৎ আপনার সাইট এ যে ল্যাংগুয়েজ বেশি তা বা আপনার সাইট এর আর্টিকেল বাংলা ভাষায় লিখা হলে এখানে বাংলা সিলেক্ট করবেন। ড্রপডাউন মেনু থেকে Bengali অপশন খুঁজে বের করে টিক দিয়ে দিবেন। অত:পর নেক্সট এ ক্লিক করুন নিশ্চিত হয়ে যে আপনি সকল তথ্য ঠিকমত প্রধান করেছেন। আপনাকে অন্য একটি পেজ এ রিডাইরেক্ট করা হবে।

গুগল ট্রান্সলেটর প্লাগিন সেটিং

গুগল ট্রান্সলেটর প্লাগিন সেটিং

এখানে আপনি যে প্লাগিন টি ব্যবহার করবেন তার বর্ণনা তালিকাভুক্ত করতে হবে। ধাপে ধাপে কাজ টি করতে হবে।

প্রথমে সিলেক্ট করতে হবে ট্রান্সলেটর সকল ভাষাতে অনুবাদ করবে না আপনার পছন্দমত   Specific ভাষা তেই ট্রান্সলেট করবে। আপনাকে সিলেক্ট করতে হবে। Translation Language ট্যাব টি থেকে সিলেক্ট করুন পছন্দের ল্যাংগুয়েজ সেটিং।

পরে সিলেক্ট করতে হবে Display Mode এটি পরের ট্যাব এখানে আপনি মডিফাই করতে পারেন কিভাবে আপনার সাইট এ ট্রান্সলেটর প্লাগিন ডিসপ্লে বা প্রদর্শন করবেন। Inline/Outline এগুলো নিজে চেষ্টা করবেন এবং দেখে নিবেন পাশেই প্রিভিউ হচ্ছে যেটা পছন্দ সেটাই রাখবেন তবে স্ট্যান্ডার্ড হলো Inline. যাই হোক পরবর্তী অপশন হলো এটা সিলেক্ট করবেন যে কিভাবে ল্যাংগুয়েজ চেঞ্জ করবে ইউজার। ভার্টিকাল দিলে ডানে বামে দুটি অ্যরো থাকবে এগুলো ব্যবহার করে কিবোর্ড এর ←→ এ দুটি কি চাপ দিয়ে ল্যাংগুয়েজ পরিবর্তন সম্ভব। ল্যান্ডস্কেপ দিলে উপড় নিচে অ্যরো থাকবে। এগুলোর মাধ্যমে ইউজার ভাষা পরিবর্তন করতে পারবে নতুবা কিবোর্ড এ ↑↓ চাপ দিয়ে ভাষা পরিবর্তন সম্ভব। ড্রপডাউন অনলি থাকলে ড্রপডাউন মেনুর মাধ্যমে ভাষা চেঞ্জ করা যাবে। নিচে আরো কিছু অপশন আছে। তৃতীয় অপশন এ থেকে আপনি দেখতে পারবেন কত জন আপনার এই ট্রান্সলেটর ব্যবহার করেছে এ নিয়ে সম্পূর্ণ ডিস্ক্রিপশন। ব্যবহার করতে চাইলে আপনার Google Analytic ID বসিয়ে দিন তাহলেই হয়ে যাবে। এনালাইটিক আইডি পেতে হলে এখানে যেতে হবে এবং একটি একাউন্ট খুলে তার থেকে আপনার আইডি নিয়ে নিতে হবে। নেক্সট এ ক্লিক করুন নিশ্চিত হয়ে যে আপনি সকল তথ্য পূর্ণাঙ এবং সঠিকভাবে ইনপুট করেছেন।

গুগল ট্রান্সলেটর

পরবর্তী পেজ এ আপনাকে প্লাগিন ডিসপ্লে সহ একটি জাভাস্ক্রিপ্ট এবং html কোড প্রধান করা হবে। এখানে নিচের দিকে গেলে আপনি একটি টেক্সএরিয়ে পাবেন যাতে কিছু কোড লিখা আছে। ওই কোড টিই হলো ট্রান্সলেটর প্লাগিন। এটি কে আপনি যে জায়গায় নিয়ে পেস্ট করবেন সেখানেই প্লাগিন ডিসপ্লে করবে কিন্তু সারা পেজ শুরু থেকে শেষ সব ট্রান্সলেট হয়ে যাবে।

ব্লগার বা ব্লগস্পট এ এই প্লাগিন টি উইজেট অংশে পাওয়া যাবে। অখান থেকেই এটি ব্লগস্পট সাইটে ইন্সটল দেওয়া যাবে। কিন্তু অন্য ট্যাম্পলেট এ হলে আপনি তা পারবেন না এবং নিজেই করতে হবে।

গুগল ট্রান্সলেটর প্লাগিন

আমার সাইট এ কিভাবে সেটি সো করল তা আপনি দেখছেন উপড়ের স্ক্রিনশট থেকে। সরাসরি দেখতে এবং ব্যবহার চাইলে এখানে ক্লিক করুন [Click

গুগল ট্রান্সলেটর প্লাগিন বিষয়ক পোস্ট টি এখানেই সমাপ্ত, বিজ্ঞ আইটি ফলো করবেন এবং পরবর্তী পোস্ট গুলো পরবেন।
ফ্রি ডোমেইন ও হোস্টিং নিতে এই পোস্ট টি পড়ুন

If the post contains copyright contain report by Commenting with proof. I'll delete this in 12h

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *