ডোমেইন এবং হোস্টিং কি? এবং ব্যবহার?

সকল নিউজ ফেসবুকে পেতে লাইক দিয়ে ফলো করুন

ডোমেইন:

প্রতিটি ওয়েব সাইটের একটি নাম থাকে একে ডোমেইন বলে। যেমন biggoit.com এদের একটি আইপি এড্রেস থাকে যা অনেকটা এরকম 29.10.80.81 এটাই আসলে সাইট এর প্রধান ডোমেইন নেম কিন্তু এটা মনে রাখা অসম্ভব এবং এর দ্বারা সাইট এর বিষয়বস্তু বুঝা যায়না। তাই এর বদলে ব্যবহার করা হয় সাইট এর নাম । ইনপুট URL এ গিয়ে সাইট এর আইপি এড্রেস দিয়ে সার্চ দিলেও আসবে । প্রতিটি সাইট এর আইপি আলাদা হয় এই আইপি ইন্টারন্যাশনালি স্বিকৃত এবং অনন্য তাই সাইট এর ডোমেইন ভাড়া করতে বা কিনতে হয় । বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান ডোমেইন নিবন্ধনের সুবিদা দিয়ে থাকে নির্ধারিত অর্থের বিনিময়ে । .com .gov .tk এগুলো হলো ডোমেইন এক্সটেনশন এগুলোর একেকটির মূল্য একেক রকমের হয়ে থাকে । কিছু বিশ্বস্ত ডোমেইন প্রোভাইডার হলো godaddy.com, freenom.com, name.com, namecheap.com এগুলো আন্তর্জাতিক ভাবে বিশ্বস্ত তবে লোকাল বা দেশীয় প্রোভাইডার দের কাছ থেকেও ডোমেইন রেজিস্ট্রেশন করা যায়।

হোস্টিং:

আপনার তৈরিকৃত সাইট টিকে কোনো ওয়েব সার্ভারে আপলোড করতে হবে । কোনো সার্ভারে আপনার ওয়েব পেজকে সাবমিট করাকেই বলে হোস্টিং । সিপ্যানেল এর মাধ্যমে ওয়েব সাইট হোস্টিং এ ইন্সটল করা যায়, এডিট করা যায় এবং ডাউনলোড ও করা যায়। সিপ্যানেল এর দূর্বলতা এবং সক্ষমতার উপড়েই নির্ভর করে সাইট এর দ্রুততা এবং এবং ব্যান্ডউইথ । হোস্টিং এর উপড়েই নির্ভর করে সাইট এর ক্যাপাসিটিভ । হোস্টিং ১জিবি, ২জিবি এরকম আবার আনলিমিট হোস্টিং এবং ডাটাবেজ। ওয়ার্ল্ড এর অনেক কোম্পানি অর্থের বিনিময়ে হোস্টিং সুবিধা দিয়ে থাকে, আবার অনেক সময় ফ্রিও দিয়ে থাকে । এরকম একটি ওয়েবসাইট হলো http://000webhost.com এসম্বন্ধে এই পোস্ট এ সম্পুর্ণ লেখা হলো [Visit Post].

হোস্টিং এবং ডোমেইন মিলেই তৈরি হয় একটি ওয়েবসাইট । ডোমেইন নাম দ্বারা ব্রাউজার হোস্টিং এর সাথে কানেক্ট করে এবং হোস্টিং ওয়েব পেজকে শো করে । ডোমেইন এবং হোস্টিং এর জন্য আরোও বিষয় রয়েছে যা পরবর্তী পোস্ট এ বর্ণনা করা হবে । 

If the post contains copyright contain report by Commenting with proof. I'll delete this in 12h

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *