ফ্রি ওয়েব হোস্টিং এবং ডোমেইন সহ ওয়েবসাইট তৈরি করুন

সকল নিউজ ফেসবুকে পেতে লাইক দিয়ে ফলো করুন

আপনি কি ফ্রি ১জিবি হোস্টিং এবং একটি ডোমেইন সহ ওয়েবসাইট তৈরি করতে চান?????

এই পোস্ট টি আপনার জন্য রইল । 

পোস্ট টিতে বলব:

  • কিভাবে ১ জিবি ফ্রি হোস্টিং পাবেন
  • কিভাবে একটি সাবডোমেইন অথবা একটি ডোমেইন পাবেন
  • কিভাবে ftp ফাইল মেনেজমেন্ট করে ওয়েবসাইট এডিট করবেন
  • কিভাবে ওয়ার্ডপ্রেস, জুমলা ইত্যাদি cms ইন্সটল করবেন । 
  • কিভাবে একটি ফ্রি কাস্টম ডোমেইন একটিভ করবেন

ডোমেইন & হোস্টিং:

ডোমেইন হোস্টিং সম্বন্ধে না জানলে এই অংশটুকু পড়ুন । ডোমেন হলো আপনার ওয়েবসাইট নাম । যেমন http://biggoit.com এখানে BiggoIT হলো ডোমেন এবং .com হলো এক্সটেনশন ।  এই এক্সটেনশন কিনতে হয়।  একেক টি এক্সটেনশন এর দাম এক এক রকমের হয়। আবার ফ্রি তেও পাওয়া যায়। এই পোস্ট টিতে আমি সম্পুর্ণ ধারণা দেব কি করে ফ্রি তে ডোমেন পাবেন।   হোস্টিং হলো একটি ওয়েব সাইট এর সার্ভার ফাইল সিস্টেম মেনেজমেন্ট । এখানে html, php, css, jquery ফাইল গুলো রাখা হয় ।  এখানে ওয়েবসাইট ইন্সটল এডিট করা হয়। ওয়ার্ডপ্রেস ও এখানে ইন্সটল করা হয়।

যেভাবে করবেন??

প্রথমে যান এই ওয়েবসাইট (নাম জানতে পারবেন নিচের বক্স টি থেকে তবে আপনাকে শেয়ার করতে হবে) এ অত:পর সেখানে গিয়ে সাইন আপ করুন যেখানে আপনার সাইট নাম চাইবে তবে সাইট এক্সটেনশন হবে domain.theserver.com । করার পর লগিন করুন সেখানে গিয়ে পাবেন বিল্ড ওয়েবসাইট সেখানে ক্লিক করে আপনাকে বলবে সাইট ইন্সটল এর জন্য, তিনটি অপশন দেখাবে ।  নিজের বানানো ওয়েবসাইট থাকলে ক্লিক করুন Own Website এ । অথবা ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চাইলে ওয়ার্ডপ্রেস সিলেক্ট করুন এবং ওয়ার্ডপ্রেস এ লগিন করুন UserName & PassWord দিয়ে । ওয়ার্ডপ্রেস এ একাউন্ট নেই। wordpress.org তে গিয়ে সাইন আপ করুন।

যখন হয়ে যাবে তখন আপনার ওয়েবসাইট এ যান সেখানে মেনু বাটনে ক্লিক করলে পাবেন কিছু অপশন এগুলো ব্যবহার করুন।  File Manager দিয়ে ফাইল এডিট করতে পারবেন।

ফ্রি তে ডোমেন পেতে চাইলে লগিন করুন freenom.com এ ।  সেখান থেকে ডোমেন ট্রান্সফার করুন । NameServer এ ns1.000webhost.com লিখুন। তাইলেই হয়ে যাবে । এভাবেই পেয়ে যাবেন ফ্রি ওয়েবসাইট ।

ফ্রি হোস্টিং এর সার্ভার ইউআরএল এখানে ⇓

এরকম আরোও পোস্ট ভিজিট করুন নিয়মিত biggoit.com এ.…

If the post contains copyright contain report by Commenting with proof. I'll delete this in 12h

3 Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *